চলতি প্রসঙ্গ: চার্জিং আর ‘উদ্বেগজনক’ নয়, এক্সপ্রেসওয়েতে চীনের বৈদ্যুতিক গাড়ির ‘নিশ্চিন্ত ড্রাইভিং’
‘প্রথমত, আমরা চার্জিং অবকাঠামো নির্মাণকাজের দ্রুত বৃদ্ধির দিকে তাকাই। চীনের জাতীয় উন্নয়ন ও সংস্কার কমিশনের তথ্য অনুযায়ী, ২০২৩ সালের শেষ নাগাদ, গোটা চীনে নবায়নযোগ্য জ্বালানি গাড়ির সংখ্যা ২ কোটি ৪ লাখ এবং ১০ হাজার, এবং গোটা চীনে চার্জিং অবকাঠামো নির্মাণ ব্যবস্থার মোট পরিমাণ ৯৯ লাখ ২০ হাজার; যা ২০২২ সালের একই সময়ের তুলনায় ৫৬ শতাংশ বেশি। এ থেকে স্পষ্ট যে, চার্জিং ব্যবস্থার বৃদ্ধির হার ইতোমধ্যেই নবায়নযোগ্য জ্বালানি গাড়ির বৃদ্ধির হার ছাড়িয়ে গেছে, কার্যকরভাবে চার্জিংয়ের উদ্বেগ কমিয়েছে। দ্বিতীয়ত, হাইওয়ে পরিষেবা এলাকায় চার্জিং স্টেশনের সম্পূর্ণ কভারেজ; উদাহরণ হিসাবে হ্যপেই ও শানসি’র কথা বলা যায়। ২০২৩ সাল থেকে হ্যপেই পরিষেবা এলাকায় চার্জিং স্টেশন নির্মাণের জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়েছে, ইতোমধ্যেই ১২৯০টি চার্জিং গান ব্যবহার করা হচ্ছে এবং ৪৫টি ব্র্যান্ডের গাড়ির ব্যাটারি অদলবদল স্টেশন চালু করা হয়েছে। শানসি হাইওয়ে পরিষেবা এলাকায় ১৩০ জোড়া পরিষেবা এলাকায় ‘দ্রুত চার্জিং স্টেশন’ প্রতিষ্ঠিত হয়েছে, এবং ২৪টি পরিষেবা এলাকায় ‘ওয়েই লাই’ ব্রান্ড গাড়ির ব্যাটারি অদলবদল স্টেশন রয়েছে। তৃতীয়ত, চার্জিংয়ের গতি ও কার্যকারিতা বেশ উন্নত। হ্যপেই প্রদেশের হানতান চার্জিং স্টেশনের বেশ আপগ্রেড করা হয়েছে। আগে দুই ঘন্টার সময় লাগত, বর্তমান মাত্র আধা ঘন্টায় ৮০ শতাংশ চার্জ হয়। গোটা শানসি প্রদেশের পরিষেবা এলাকায় শুধু ৪০ মিনিটের কাছাকাছি সময় একসাথে ৮টি বৈদ্যুতিক গাড়ির চার্জ সম্পূর্ণ হতে পারে। অবশেষে, চার্জিং ব্যবস্থার সুবিন্যস্ত পরিষেবা। শানতুং প্রদেশের রাজধানী চিনানের কথা বলা যায়। চিনান বিদ্যুত্ সরবরাহ কোম্পানি অতীতের বিগ ডেটা অনুযায়ী, সংশ্লিষ্ট এক্সপ্রেসওয়ে যেখানে চার্জিংয়ের জন্য একটি বড় চাহিদা ছিল, সেখানে তাদের ওপর অস্থায়ী জরুরি চার্জিং স্টেশন প্রদান করা হয়। এভাবেই চার্জিং পরিষেবা দক্ষতা ২.৫ গুণ বেশি।’