চলতি প্রসঙ্গ: বিশ্বে চীনা ব্র্যান্ডের সাফল্য ও চ্যালেঞ্জ

গত দশই মে ছিল ‘চীনা ব্র্যান্ড দিবস’। এ দিবসে আবারও বিশ্বের মঞ্চে চীনের বিভিন্ন ব্র্যান্ডের প্রতি মানুষের দৃষ্টি নতুন করে আকৃষ্ট হয়। চলতি বছর চীনা ব্র্যান্ড দিবসের মূল প্রতিপাদ্য ছিল: ‘চীনা ব্র্যান্ড, বিশ্বের সাথে ভাগাভাগি করা; দেশীয় ট্রেন্ডি ব্র্যান্ড, উন্নত গুণগত মানের মাধ্যমে ভবিষ্যতকে গড়ে তোলা’। এটি কেবল যে দেশীয় ব্র্যান্ডগুলোর উজ্জ্বল সাফল্যের প্রশংসা, তা নয়; বরং ভবিষ্যতে এগুলোর আন্তর্জাতিকায়নের প্রত্যাশারও বহিঃপ্রকাশ। আমরা এখন একটু নজর দেবো চীনের বৈশ্বিক ব্র্যান্ডগুলোর দিকে।
হুয়াওয়েই। বিশ্বের শীর্ষস্থানীয় যোগাযোগ সরঞ্জাম প্রস্তুতকারক এবং স্মার্টফোন ব্র্যান্ড হিসাবে, হয়াওয়েই বিশ্ব বাজারে চীনা ব্র্যান্ডগুলোর অন্যতম প্রতিনিধি। বিদেশী বাজারে হুয়াওয়েই’র সাফল্য মূলত এর উদ্ভাবনী প্রযুক্তি এবং শক্তিশালী গবেষণা ক্ষমতার সঙ্গে জড়িত। ২০২৪ সালের প্রথম প্রান্তিকে হুয়াওয়েই মোবাইল ফোনের বৈশ্বিক বিক্রির সংখ্যা ১ কোটি ৩১ লাখ, যা ২০২৩ সালের একই সময়ের তুলনায় ১০৫ শতাংশ বেশি। এর মধ্য দিয়ে হুয়াওয়েই ব্র্যান্ডের প্রতিযোগিতার শক্তি এবং বৈশ্বিক ভোক্তাদের ব্যাপক স্বীকৃতি ফুটে ওঠে।
সিয়াওমি। চীনে শীর্ষস্থানীয় মোবাইল ইন্টারনেট কোম্পানি হিসেবে সিয়াওমি-র স্মার্টফোন আন্তর্জাতিক বাজারে ব্যাপকভাবে স্বীকৃত। বর্তমানে, সিয়াওমি বিশ্বের অনেক দেশ ও অঞ্চলের বাজারে সফলভাবে প্রবেশ করেছে এবং বিশ্বের শীর্ষস্থানীয় স্মার্টফোন ব্র্যান্ডগুলোর মধ্যে অন্যতম হিসেবে স্বীকৃতি পেয়েছে। ২০২৪ সালের প্রথম প্রান্তিকে সিয়াওমি’র বৈশ্বিক বিক্রির সংখ্যা ছিল ৪ কোটি ৭ লাখ, যা বিশ্বে তৃতীয় স্থানে রয়েছে।
হায়ার: চীনের হোম অ্যাপ্লায়েন্স উত্পাদন শিল্পে একটি প্রতিনিধিত্বশীল শিল্পপ্রতিষ্ঠান হিসেবে, হায়ার শুধুমাত্র চীনা বাজারের একটি বড় অংশ দখল করেনি, সফলভাবে বিশ্ব বাজারেও প্রবেশ করেছে। ২০২৩ সালে হায়ার স্মার্ট হোমের সামগ্রিক আয় ছিল ২৬১(একষ্টি).৪২৮ বিলিয়ন ইউয়ান, যা ২০২২ সালের একই সময়ের তুলনায় ৭.৩ শতাংশ বেশি। বিদেশের বাজারে হায়ারের আয়ের পরিমাণ ছিল ১৩৬ছত্রিশ.৪ বিলিয়ন ইউয়ান, যা ২০২২ সালের একই সময়ের তুলনায় ৭.৬ শতাংশ বেশি।
