বিগত ১০ বছরে চীনের বৃত্তিমূলক শিক্ষার কাঠামোগত পরিবর্তন
প্রতি বছরের জুন-জুলাই চীনের শিক্ষা-মৌসুম। এ সময় হাইস্কুলের শিক্ষার্থীদেরকে পরবর্তী পর্যায়ের জন্য বৃত্তিমূলক শিক্ষা বা সাধারণ শিক্ষাকে বেছে নিতে হয়। এ সময়টা বিশ্ববিদ্যালয়ের স্নাতক শিক্ষার্থী ও উচ্চতর বৃত্তিমূলক পর্যায়ের শিক্ষার্থীদের চাকরি খোঁজার সময়ও বটে। মহামারী শিক্ষার্থীদের কর্মসংস্থান ও চাকরি বাছাইয়ের ওপর অনেক চাপ সৃষ্টি করেছে। তবে, সার্বিকভাবে গত ১০ বছরে চীনের শিক্ষা খাত এমনভাবে বিকশিত হয়েছে যা সামাজিক চাহিদার সাথে সামঞ্জস্যপূর্ণ, মানবিক এবং পেশাদার। আজকের অনুষ্ঠানে আমরা চীনের বৃত্তিমূলক শিক্ষা নিয়ে কথা বলব।
বর্তমানে চীনে বিশ্বের বৃহত্তম বৃত্তিমূলক শিক্ষাব্যবস্থা গড়ে উঠেছে। ২০২১ সালে, উচ্চ বৃত্তিমূলক বিদ্যালয়গুলো ৫৫ লাখ ৭০ হাজার শিক্ষার্থীকে নথিভুক্ত করে, যা দশ বছর আগের তুলনায় ১.৮ গুণ। এদিকে, মাধ্যমিক বৃত্তিমূলক বিদ্যালয়গুলো (কারিগরি বিদ্যালয় ব্যতীত) ৪৮ লাখ ৯০ হাজার শিক্ষার্থী নথিভুক্ত করেছে। মাধ্যমিক এবং উচ্চ বৃত্তিমূলক বিদ্যালয়গুলো প্রতি বছর প্রায় ১ কোটি উচ্চ-মানের প্রযুক্তিগত দক্ষ প্রতিভাকে প্রশিক্ষণ দেয়, যা অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য প্রযুক্তিগত দক্ষ জনশক্তি সরবরাহ করে।
বিগত দশ বছরে, চীনের বৃত্তিমূলক শিক্ষার বিষয়বস্তুর ৭০ শতাংশেরও বেশি আরও উন্নত হয়েছে, শিল্পপ্রতিষ্ঠানগুলোর সাথে যৌথভাবে প্রতিষ্ঠিত ইন্টার্নশিপ প্রশিক্ষণ ঘাঁটির সংখ্যা বার্ষিক ৮.৬ শতাংশ করে বৃদ্ধি পেয়েছে, উচ্চ বৃত্তিমূলক স্কুলগুলিতে নথিভুক্ত ছাত্রদের সংখ্যা প্রায় দ্বিগুণ হয়েছে, এবং চীনে আসা পূর্ণ-সময়ের আন্তর্জাতিক শিক্ষার্থীর সংখ্যাও ১৭ হাজারে দাঁড়িয়েছে। তথ্যগুলো থেকে দেখা যায় যে, বিগত ১০ বছরে, চীনের বৃত্তিমূলক শিক্ষা ক্রমাগত তার ভিত্তি মজবুত করেছে, এর ত্রুটিগুলি দূর করেছে, সুবিধাগুলিকে আরও উন্নত করেছে, এবং এর কাঠামোগত পরিবর্তন ঘটেছে।