বাংলা

চীনে "ব্যবহারের মাস" চালু হয়েছে

CMGPublished: 2024-11-11 14:57:11
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

শাংহাই, বেইজিং, কুয়াংচৌ, থিয়ানচিন ও ছংছিং: আন্তর্জাতিক ভোগ কেন্দ্র হিসাবে মনোনীত পাঁচটি প্রধান শহরকে কেন্দ্র করে চীন নভেম্বর মাসে সারা দেশে, ভোগ প্রচার কার্যক্রমের একটি ধারাবাহিক উদ্যোগ চালু করবে। এর লক্ষ্য অভ্যন্তরীণ চাহিদা ও ভোগকে উদ্দীপ্ত করা এবং অর্থনৈতিক প্রবৃদ্ধিকে সমর্থন দেওয়া। এই শহরগুলি গত বছর চীনের মোট জিডিপিতে ১৩ শতাংশ অবদান রেখেছিল।

এই শহরগুলি ভোক্তাদের ব্যয়ে উত্সাহিত করতে খাদ্য উত্সব, ক্যাম্পিং ইভেন্ট, ক্রীড়া ইভেন্ট, প্রদর্শনী এবং পারফরম্যান্স-সহ বিভিন্ন ইভেন্ট এবং প্রচারের আয়োজন করবে। স্থানীয় সরকারগুলিও সমর্থন ব্যবস্থা চালু করবে, যেমন নতুন দোকান খোলায় উৎসাহ দেওয়া এবং ভোক্তা ভাউচার ইস্যু করা।

চীনের বাণিজ্যিক উপ-মন্ত্রী শেং ছিউপিং চলতি মাসের প্রথম সপ্তাহে এক সংবাদ সম্মেলনে বলেছেন যে, বাণিজ্য মন্ত্রণালয় অটোমোবাইল বিক্রয় সংস্কারেরও ব্যবস্থা করবে এবং একটি স্বাস্থ্যকর ব্যবহার কর্ম পরিকল্পনা ঘোষণা করবে। এই পদক্ষেপগুলি, বৃহৎ আকারের ভোগ্যপণ্য বাণিজ্যিক-প্রোগ্রামের সমন্বিত ব্যবস্থা বাস্তবায়িত করেছে। এতে খরচ বৃদ্ধি পাবে এবং দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে।

২০২৪ সালের প্রথম তিন প্রান্তিকে, চীনের ভোগ্যপণ্যের মোট খুচরা বিক্রি বছরে ৩.৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা ৩৫.৪ ট্রিলিয়ন ইউয়ানে পৌঁছেছে। ট্রেড-ইন প্রোগ্রাম ফলপ্রসূ হয়েছে, ৩০ অক্টোবর পর্যন্ত, অটোমোবাইল ভর্তুকির জন্য আবেদনের সংখ্যা ১.৬৮ মিলিয়ন ইউনিটে পৌঁছায় এবং গৃহস্থালি যন্ত্রপাতি বিক্রির পরিমাণ ২৪.০৩ মিলিয়ন ইউনিটে পৌঁছেছে।

বেইজিংয়ে, স্থানীয় সরকার এবং কোম্পানিগুলি যৌথভাবে ১০ বিলিয়ন ইউয়ান ভর্তুকি প্রদান করবে, ফ্যাশন এবং বিউটি ব্র্যান্ড সহ প্রায় ৫০টি আন্তর্জাতিক ব্র্যান্ড শহরে তাদের প্রথম স্টোর খুলবে।

শাংহাই শহর একটি ভোক্তা কার্নিভাল আয়োজনের জন্য সপ্তম চীন আন্তর্জাতিক আমদানি মেলার গতিকে কাজে লাগাচ্ছে। এ ছাড়া, বাইরে যেতে অর্থ ব্যয় করে লোকেদের আকৃষ্ট করার জন্য, শাংহাই পাঁচশ’ মিলিয়ন ইউয়ান মূল্যের ভোক্তা কুপন ইস্যু করবে।

অর্থনৈতিক পুনরুদ্ধারে সমর্থন করার জন্য চীনের কৌশলের একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো অভ্যন্তরীণ ভোগ বৃদ্ধির খরচ। এ বছর, চীন সরকার অভ্যন্তরীণ চাহিদা সম্প্রসারণের জন্য বেশ কয়েকটি পদক্ষেপ বাস্তবায়ন করেছে, যার মধ্যে রয়েছে ভোগ্যপণ্যের জন্য বড় আকারের ট্রেড-ইন প্রোগ্রাম। সেপ্টেম্বরে খুচরা বিক্রি ৩.২ শতাংশে চার মাসের সর্বোচ্চ বৃদ্ধির পিছনে সরকারের ট্রেড-ইন পরিকল্পনাকে প্রধান শক্তি হিসাবে উল্লেখ করা হয়েছিল।

বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতিতে, অভ্যন্তরীণ চাহিদা সম্প্রসারণ করা এবং ব্যবহার উন্নীত করা অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রচারের গুরুত্বপূর্ণ চালিকাশক্তি হয়ে উঠেছে। এই সুযোগটি কাজে লাগাতে চায়না ইন্টারন্যাশনাল প্রিমিয়াম কনজাম্পশন মাস অনুষ্ঠিত হয়। সরকার-এন্টারপ্রাইজ সংযোগের মাধ্যমে, ভোক্তা বাজারের প্রাণশক্তিকে উদ্দীপ্ত করতে কয়েক বিলিয়ন ইউয়ান ভর্তুকি জারি করবে।

এই ভর্তুকি পদ্ধতি শুধু সরাসরি ভোক্তাদের কেনাকাটার খরচ কমানো এবং তাদের ক্রয় ক্ষমতাই বাড়ায় না, বরং ব্যবসায়ীদেরকে আরও গ্রাহক ও বিক্রির সুযোগ করে দেয়। ভর্তুকি দ্বারা চালিত, ভোক্তা বাজার ক্রমবর্ধমান, স্থিতিশীল অর্থনৈতিক বৃদ্ধিতে শক্তিশালী সমর্থন প্রদান করে। একই সময়ে, ভর্তুকি নীতিগুলি উদ্ভাবন এবং গবেষণা ও উন্নয়নকে উৎসাহিত করে, নতুন প্রযুক্তি এবং নতুন পণ্যগুলির ক্রমাগত উত্থান উন্নীত করে, যা অর্থনীতির টেকসই উন্নয়নে নতুন প্রেরণা যোগায়।

চায়না ইন্টারন্যাশনাল প্রিমিয়াম কনজাম্পশন মাস হল একটি জনগণের জীবিকা নির্বাহের প্রকল্প। সরকার এবং এন্টারপ্রাইজগুলির যৌথভাবে জারি করা কয়েক বিলিয়ন ভর্তুকি সাধারণ জনগণকে সরাসরি উপকৃত করেছে, আরও বেশি লোককে উচ্চমানের পণ্য এবং পরিষেবা উপভোগ করার সুযোগ করে দিয়েছে।

এ ধরনের ভর্তুকি শুধুমাত্র ভোক্তাদের জীবনযাত্রার মানই উন্নত করে না, বরং ভোক্তাদের লাভ ও সুখের অনুভূতিও বাড়ায়।

একই সময়ে, ইভেন্ট চলাকালীন অনুষ্ঠিত আন্তর্জাতিক সাংস্কৃতিক পর্যটন কনজিউমার এক্সপো আন্তর্জাতিক ব্যবসার মনোযোগ এবং বিনিয়োগ আকর্ষণ করে। চীনা ব্র্যান্ডের আন্তর্জাতিক প্রভাব বাড়ানোর জন্য এটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

প্রিমিয়াম খরচ মাস নতুন খরচ বৃদ্ধির পয়েন্ট প্রসারিত করার নতুন সুযোগ প্রদান করবে। নভেম্বরের প্রিমিয়াম কনজাম্পশন ইভেন্টটি ভালোভাবে আয়োজন করে চীনের ভোক্তা অর্থনীতিতে শক্তি যোগ করা এবং সারা বছর ধরে অর্থনৈতিক প্রবৃদ্ধিকে শক্তিশালী করতে সাহায্য করবে।

জিনিয়া/তৌহিদ/ফেই

Share this story on

Messenger Pinterest LinkedIn