ছিং মিং উত্সব ছুটিতে চাঙ্গা চীনা ভোক্তা-বাজার
চীনে এমন একটি কথা প্রচলিত আছে: বসন্তকাল একটি বছরের সূচনা এবং ভ্রমণ সব কাজের প্রথমে আসে। চীনে বসন্তকাল হচ্ছে আশাবাদী হওয়ার সুন্দর সময় এবং ছিংমিং উত্সব হচ্ছে বসন্তকালের মাঝামাঝি থেকে শেষের দিকে যাবার সময়; এ সময়ে নানান ফুল ফুটছে এবং গাছে গাছে সবুজের সমারোহ।
ছিংমিং উত্সব হলো পূর্বপুরুষদের স্মরণ করা ও মৃত স্বজনদের প্রতি শ্রদ্ধা নিবেদন করার সময় আর এ সময়েও ভ্রমণ, ফুল উপভোগ, ঘুড়ি উড়ানোর ঐতিহ্য রয়েছে। হাজার বছর ধরে চীনা মানুষ এ উত্সব পালনের মাধ্যমে প্রকৃতির সঙ্গে সহাবস্থান করে আসছে।
গত বৃহস্পতিবার থেকে শনিবার তিনদিনের ছিংমিং উৎসবের ছুটিতে চীনের মোট অভ্যন্তরীণ পর্যটন ব্যয় ৫৩.৯৫ বিলিয়ন ইউয়ানে (প্রায় ৭.৬১ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে, যা কোভিড-১৯ মহামারীর আগে ২০১৯ সালের একই সময়ের তুলনায় ১২.৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। চীনা সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয় শনিবার এ তথ্য জানিয়েছে।
১১৯ মিলিয়ন চীনা মানুষ ছুটির সময় অভ্যন্তরীণ পর্যটন করেছে, যা ২০১৯ সালের তুলনায় ১১.৫ শতাংশ বেশি। চীনা পরিবহন মন্ত্রণালয় শনিবার জানিয়েছে, ছুটির সময় চীনে ৭৫০ মিলিয়নেরও বেশি যাত্রী এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে যাতায়াত করেছেন, যা গত বছরের একই সময়ের তুলনায় ৫৬.১ শতাংশ বেশি এবং ২০১৯ সালের তুলনায় ২০.৯ শতাংশ বেশি।
সমস্ত ভ্রমণের মধ্যে, প্রায় ৪৯.৭ মিলিয়ন রেলপথে, ৬৯৫.২ মিলিয়ন মহাসড়কে, এবং ৫.১ মিলিয়ন হয়েছে বিমানে— যা গত বছর ও ২০১৯ সালের একই সময়ের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেড়েছে।
স্থানীয় সরকারী তথ্য অনুসারে বেইজিং, শাংহাই, কুয়াং তুং, শানতুং এবং চিয়াংসুর জনপ্রিয় গন্তব্যগুলোতে এই বছর ছুটির সময় দর্শনার্থীদের সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে, বেইজিং ৯.০৩ মিলিয়ন পর্যটক পেয়েছে এবং পর্যটনের আয় ছিল সাড়ে ১০ বিলিয়ন ইউয়ান। শাংহাইর পর্যটকের সংখ্যা ৬.৬৪ মিলিয়ন এবং পর্যটনের আয় ১০.৬৮ বিলিয়ন ইউয়ান। দক্ষিণ চীনের কুয়াং তুং প্রদেশে ভ্রমণ করেছেন ১৯.৮৩ মিলিয়ন পর্যটক এবং পর্যটন আয় ৯.৯২ বিলিয়ন ইউয়ান ।