বসন্ত উত্সবে চীনের বক্স-অফিসে নতুন রেকর্ড, নতুন প্রবণতা
১৮ ফেব্রুয়ারি চীনের জাতীয় চলচ্চিত্র ব্যুরো প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, ২০২৪ সালের বসন্ত উত্সবের ছুটিতে (১০ থেকে ১৭ ফেব্রুয়ারি) জাতীয় বক্সঅফিস আয় এবং দর্শকের সংখ্যা যথাক্রমে ৮.০১৬ বিলিয়ন ইউয়ান (প্রায় ১.১৩ বিলিয়ন মার্কিন ডলার) এবং ১৬৩ মিলিয়ন হয়েছে। এটি গত বছরের একই সময়ের তুলনায় যথাক্রমে ১৮.৪৭% এবং ২৬.৩৬% বেড়েছে এবং উভয় ক্ষেত্রেই নতুন রেকর্ড সৃষ্টি করেছে। বক্সঅফিস আয় এবং দর্শক মূল্যায়ন উন্নতি থেকে চীনের চলচ্চিত্র শিল্প বিকাশের নতুন প্রবণতা বোঝা যায়।
এ বছরের চীনা নববর্ষে বক্সঅফিসের শীর্ষ চারটি চলচ্চিত্র হল: ‘ইউলো’ (YOLO,ইউ ওনলি লিভ ওয়ানস) ২.৭১৮ বিলিয়ন ইউয়ান, ‘পেগাসুস ২’ (Pegasus 2) ২.৩৯৮ বিলিয়ন ইউয়ান, ‘বোনি ব্যায়াস: টাইম ট্রিস্ট’ (Boonie Bears: Time Twist) ১.৩৮৯ বিলিয়ন ইউয়ান এবং ‘আর্টিকল ২০’ (Article 20) ১.৩৪ বিলিয়ন ইউয়ান। বিশ্লেষকরা মনে করেন, বসন্ত উত্সবের সময় মুক্তি পাওয়া চলচ্চিত্রগুলোর সৃজনশীল প্রচার, পুঁজিপ্রবাহ এবং চলচ্চিত্রের মানের উন্নতি, এ সবই বাজারে আস্থা এনেছে।
বসন্ত উত্সব চলচ্চিত্র বাজারে উচ্চ বক্সঅফিস আয়ের পিছনে, শক্তিশালী সৃজনশীল প্রচার একটি প্রধান ভূমিকা পালন করেছে। বিখ্যাত স্থূলকায় কমেডি অভিনেত্রী চিয়া লিং পরিচালিত ‘ইউলো’, যা ‘নিজের ওজন ৫০ কেজি কমানোর’ প্রতিশ্রুতি দিয়ে সংবাদ মাধ্যমে এবং সামাজিক প্ল্যাটফর্মগুলোতে ব্যাপকভাবে প্রচারিত হয়। সুবিখ্যাত চলচ্চিত্র পরিচালক চাং ই মো তার পরিচালিত ‘আর্টিকল ২০’ নিয়ে টিকটকে’র জনপ্রিয় উপস্থাপক দং ইউ হুইয়ের লাইভ সম্প্রচার রুমে যান এবং কথোপকথনের মাধ্যমে কয়েক লাখ সিনেমার টিকিট কুপন বিক্রি হয়ে যায়। তরুণ লেখক হান হান পরিচালিত এবং জনপ্রিয় কমেডি অভিনেতা শেন থেং অভিনীত ‘পেগাসুস ২’ প্রচারণার সময় ইন্টারনেটে ‘হুনান ট্রাফিক পুলিশ’ এবং ‘হেফেই ট্রাফিক পুলিশ’কে আমন্ত্রণ জানান। ইন্টারনেটের বৈচিত্র্যময় পরিবেশ ও ই-কমার্সের নির্দেশনায় প্রচার ও বিতরণের কৌশলগুলো প্রায়শই ব্যবহৃত হয় এবং চলচ্চিত্রের টপিক হিট হয়ে থাকে।
একই সময়ে, জাতীয় চলচ্চিত্র ব্যুরো, পিপলস ব্যাংক অফ চায়না এবং অন্যান্যদের আয়োজিত ‘বসন্ত উত্সবে মুভি দেখুন- ডিজিটাল আরএমবি চলচ্চিত্র ভোগ কুপন বিতরণ’ কার্যক্রমের সমর্থনে, ৩০ মিলিয়ন ইউয়ানেরও বেশি ডিজিটাল আরএমবি মুভি দেখার ভর্তুকি কুপন, ডিজিটাল লাল খাম এবং অন্যান্য পদ্ধতির মাধ্যমে বিতরণ করা হয়, যা দর্শকদের প্রকৃত সুবিধা দিয়েছে।
রোড শো এবং স্ক্রীনিংয়ের মতো ঐতিহ্যবাহী প্রচার মডেলের সাথে তুলনা করলে দেখা যায়, ছোট ভিডিও প্ল্যাটফর্ম ও লাইভ সম্প্রচারের মতো চলচ্চিত্র প্রচার ও বিতরণের একাধিক নতুন রূপ নিচ্ছে।
একই সময়ে, গত দুই বছরে যে কারণে বসন্ত উত্সব, নববর্ষ, গ্রীষ্মকালিন ছুটি এবং জাতীয় দিবস ছুটিতে অনেক চলচ্চিত্র জনপ্রিয় হয়ে উঠেছে তা হল বেশিরভাগ চলচ্চিত্র ও টেলিভিশন কোম্পানির পুঁজির যথাযথ ব্যবহার চলচ্চিত্র কর্মীদের সৃজনশীলতার চর্চার সুযোগ করে দিয়েছে। এর ফলে চলচ্চিত্র তৈরীর ক্ষেত্রে পুঁজির হস্তক্ষেপের নেতিবাচক প্রবণতা কমেছে এবং চলচ্চিত্র নির্মাণে পেশাদারি গুণমান উন্নত করার ক্ষেত্রে অনেক উপকারী হয়েছে।
বসন্ত উত্সবের ছুটিতে চলচ্চিত্রগুলোর জনপ্রিয়তার মূলকারণ হল এগুলোর গুণমানে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। ভোক্তাদের ক্ষেত্রে, ‘চমত্কার নির্মাণ মান’ সর্বদা সত্য। পরিচালক জাং ই মো বলেছেন, এই বছরের বসন্ত উত্সবের সময়ের অনেকগুলো চলচ্চিত্র সাধারণ মানুষ এবং বড় যুগের ছোট ছোট গল্পের উপর ফোকাস করেছে, যা দর্শকদের বাস্তব অভিজ্ঞতার সঙ্গে মিল খুঁজে পেতে সহায়তা করে। চরিত্র সৃষ্টিতে শুধুমাত্র ‘ছোট’র মধ্যে বড় দেখার’ মাধ্যমেই মহাকাব্যের অনুভূতি, ভাগ্যের অনুভূতি, সহানুভূতি এবং শক্তি থাকতে পারে।
২০২৪ সালের বসন্ত উত্সবের চলচ্চিত্র বাজারের সমৃদ্ধি আবারও চীনা চলচ্চিত্র শিল্পের প্রাণশক্তিকে তুলে ধরেছে। সংস্কারকে গভীরতর করার জন্য বিভিন্ন নীতি এবং ব্যবস্থা আরও উন্নত হয়েছে। সমসাময়িক চলচ্চিত্রগুলো বাস্তবসম্মত সৃষ্টিকে প্রসারিত করে এবং উদ্ভাবনমুখী করে, সময়ের চেতনাকে প্রতিফলিত করে, নতুন নান্দনিক শৈলী অন্বেষণ করে, দর্শকদের সাংস্কৃতিক অভিজ্ঞতা এবং আধ্যাত্মিক জীবনকে সমৃদ্ধ করে এবং নতুন চলচ্চিত্র তৈরীর জন্য মূল্যবান অভিজ্ঞতা সরবরাহ করে।