বাংলা

মে দিবসের ‘স্বর্ণ সপ্তাহ’ এবং চীনের ভোক্তাবাজার

CMGPublished: 2023-05-03 15:52:03
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

মে ৩: চীনে মে দিবসের ‘স্বর্ণ সপ্তাহ’ হচ্ছে চীনা ভোক্তাবাজারের একটি গুরুত্বপূর্ণ সময়পর্ব। সাধারণত এই সময় সবাই ছুটি কাটায় এবং নানাভাবে নিজেদের বিনোদিত করে। এই ছুটিতে লোকেরা ভ্রমণ ও কেনাকাটা বাড়িয়ে দেয়। এই ‘স্বর্ণ সপ্তাহে’ চীনা ভোক্তাবাজারের কিছু প্রবণতা ও বৈশিষ্ট্য প্রতিফলিত হয়।

প্রথমত, পর্যটকদের আনাগোনা বাড়ে এবং পর্যটন খাত চাঙ্গা হয়

‘এবারের পয়লা মে স্বর্ণ সপ্তাহের ছুটিতে চীনের বিভিন্ন স্থানের পর্যটনকেন্দ্রগুলো বিপুলসংখ্যক পর্যটককে স্বাগত জানায়। চীনের হাইনান, ইয়ুননান, কুয়াংতুং, সিছুয়ান, বেইজিং ও চ্য চিয়াসহ বিভিন্ন জায়গায় বিপুলসংখ্যক পর্যটক এসেছেন। এর মধ্যে অনেকেই এসেছেন পরিবারের সদস্যদের নিয়ে বা বন্ধুদের নিয়ে। বস্তুত, চীনে পর্যটন হচ্ছে মানুষে লম্বা ছুটি কাটানোর সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি। দেশের মধ্যে ভ্রমণ করাও অনেক সহজ। এই পাঁচ দিনে আপনি বহু জায়গায় যেতে পারেন। কারণ, দ্রুতগতির ট্রেনে বসে আপনি খুবই আরামে, নিরাপদে যে-কোনো পর্যটনকেন্দ্রে গিয়ে আবার ফিরেও আসতে পারেন।’

দ্বিতীয়ত, ই-কমার্স এবং ফিজিক্যাল স্টোর সেলস চ্যানেলের সহাবস্থান

‘ভোক্তাবাজারে ই-কমার্স এবং ফিজিক্যাল স্টোরগুলোর অবস্থান ধীরে ধীরে আরও ভারসাম্যপূর্ণ হয়ে উঠছে, সে সত্য মে দিবসের স্বর্ণ সপ্তাহের ভোক্তাবাজারের ক্ষেত্রেও প্রযোজ্য। যদিও ই-কমার্স প্ল্যাটফর্মের এখনও হাই-এন্ড ফ্যাশন, প্রযুক্তিগত ইলেকট্রনিক পণ্য এবং মা ও শিশু পণ্যের ক্ষেত্রে সুস্পষ্ট সুবিধা রয়েছে, এবারের পয়লা মে দিবসের স্বর্ণ সপ্তাহের খুচরা বাজারে ফিজিক্যাল স্টোরগুলোর বিক্রিও কম নয়। যেমন, সুপারমার্কেট, শপিং মল, শপিং সেন্টার, বিশেষ পাড়া এবং অন্যান্য স্থানগুলোও বিপুলসংখ্যক গ্রাহককে আকৃষ্ট করেছে।’

তৃতীয়ত, তরুণ-তরুণীদের ব্যয় ক্রমশ বাড়ছে

‘সাম্প্রতিক বছরগুলোতে, ভোক্তাবাজারে তরুণ-তরুণীদের অংশগ্রহণ বেড়েছে। তাই, ভোক্তাবাজারে ফ্যাশন, গুণগত মানের পণ্য, উদ্ভাবন ও মিথস্ক্রিয়ার চাহিদাও বাড়ছে। মে দিবসের স্বর্ণ সপ্তাহের সময় ভোক্তাবাজারে, বিশেষ করে তরুণদের আধিপত্য লক্ষণীয়। তারা বিভিন্ন সৃজনশীল ভোক্তাপরিষেবা উপভোগ করার জন্য আরও বেশি অর্থ ও সময় ব্যয় করতে ইচ্ছুক।’

চতুর্থত, ফ্যাশনবহুল ও সাধারণ জীবনের পাশাপাশি বিকাশ

‘বিগত কয়েক বছরে, চীনে দ্রুত ফ্যাশন ব্র্যান্ডগুলোর উত্থান ঘটেছে এবং এসব ব্রান্ডের চাহিদাও বেড়েছে। আবার, পাশাপাশি, ধীরগতির সাধারণ জীবনের ধারণাও ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠেছে। এখন আরও বেশিসংখ্যক মানুষ আরও পরিমার্জিত ও উচ্চমানের জীবনধারার অভিজ্ঞতা নিতে ইচ্ছুক। মে দিবসের স্বর্ণ সপ্তাহের ছুটিতে ভোক্তাবাজারে এই দুই ধরনের ধারণারই প্রতিফলন ঘটতে দেখা গেছে।’

বস্তুত, পয়লা মে দিবসের স্বর্ণ সপ্তাহের ছুটিতে বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানের জন্য নতুন বাজারের সুযোগ ও চ্যালেঞ্জ যেমন সৃষ্টি হয়েছে, তেমনি ভোক্তাদের জন্য আরও বহুমুখী সেবা পাওয়ার সুযোগও সৃষ্টি করেছে।

Share this story on

Messenger Pinterest LinkedIn