বাংলা

নতুন চীনা পেস্ট্রি

CMGPublished: 2022-06-14 17:10:59
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

সারা চীনে বিভিন্ন শহরে, বিভিন্ন জেলায় সব ধরনের সুস্বাদু চীনা পেস্ট্রির দোকান রয়েছে। কিন্তু, আপনি যদি চীনের বিখ্যাত কিছু পেষ্ট্রির দোকানের জনপ্রিয় পণ্য কিনতে চান, তবে মাঝেমাঝে আপনাকে দুই ঘণ্টা লাইনে দাঁড়াতে হবে।

কেন এইগুলি চীনা পেস্ট্রি এত জনপ্রিয়? আজ আমি তা জানাবো।

আমি আপনার কাছে নতুন চীনা পেস্ট্রির সঙ্গে পরিচয় করিয়ে দিতে চাই, তার একটি গুরুত্বপূর্ণ কারণ হলো, বেশিরভাগ পেস্ট্রির দোকান জিয়াংসি প্রদেশের লোকদের মালিকানাধীন, তাই আমি খুব গর্বিত। জিয়াংসি প্রদেশ সমুদ্রের কাছাকাছি নয় এবং অনেক স্থানে পর্বত রয়েছে। তবে ঠিক জিয়াংসি প্রদেশের পাহাড়ের গভীরে এই দশ বিলিয়ন মূল্যের পেষ্ট্রি ব্র্যান্ডগুলি জন্ম নিয়েছে। মাস্টার বাও এই ব্র্যান্ডগুলির মধ্যে একটি।

১৯৭৪ সালে মাস্টার বাও-এর প্রতিষ্ঠাতা বাও ছাইসেং জিয়াংসি প্রদেশের চিসি জেলায় জন্মগ্রহণ করেছিলেন। এই ফুচৌ শহরের সবচেয়ে ছোট জেলার একটি সুপরিচিত নাম রয়েছে--‘রুটির বাড়ি’।

চিসি এই পাহাড়ে ঘেরা একটি ছোট জেলায়, স্থানীয় বাসিন্দাদের মাথাপিছু আয়ের ৬০ শতাংশের বেকিং শিল্পের সাথে সম্পর্কিত। ২০০৪ সালে বাও ছাইসেং এবং তার স্ত্রী বেইজিংয়ে একটি বেকারি খুলেছেন, এটি একটি অত্যন্ত ঐতিহ্যবাহী বেকারির দোকান, এতে সাধারণ পেস্ট্রি বিক্রি করা হয়। এ দোকানের দ্বিতীয় বছরে বাও একটি নতুন পণ্য তৈরি করেছে, তা হলো ভবিষ্যতে বাজারের জনপ্রিয়—সিয়াওবেই কেক। তা থেকে প্রতিদিন তার দোকানের সামনে অনেক লম্বা লাইন দেখা যায়, তার ব্যবসা দ্রুত সম্প্রসারিত হয়েছে। তিনি একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন, রুটি ছেড়ে দিয়ে পেস্ট্রি বিক্রি শুরু করেছেন। ২০১৭ সালে, অর্থায়নের পর তার ব্র্যান্ডের থেকে সারা দেশে অনেক দোকান খুলেছেন এবং তার ব্র্যান্ড ‘দম্পতির দোকান’ থেকে বর্তমানে ১০ বিলিয়ন মূল্যের সুপার ইন্টারনেট সেলিব্রিটি পেস্ট্রি শপে পরিণত হয়েছে।

12全文 2 下一页

Share this story on

Messenger Pinterest LinkedIn